Notification texts go here Contact Us Download Now!

হঠাৎ মন খারাপ হলে করণীয় কি

হঠাৎ মন খারাপ নিয়ে উক্তি, মন খারাপ স্ট্যাটাস, মন খারাপ থাকলে কি করা উচিৎ, প্রচন্ড মন খারাপ, প্রিয় মানুষের মন খারাপ থাকলে কি করা উচিত, আমার মন খারাপ,
AKFP
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
হঠাৎ মন খারাপ হলে করণীয় কি
মন খারাপ হলে করণীয় -
মন খারাপের জন্য সুনির্দিষ্ট কিছু কারণ থাকেই। সব সময় তা আমাদের কনসেস মাইন্ড বুঝতে না পারালেও সাব কনসেস মাইন্ড তা বুঝতে পারে। অনেক সময় দেখা যায় যে, হঠাৎ করেই আমাদের মন খারাপ হয়ে যাওয়ার ফলে স্বাভাবিক কাজ কর্মে বিঘ্ন ঘটে না। মন খারাপ থাকার ফলে যে আকস্মিক সিদ্ধান্ত নেওয়া হয় তা পরবর্তীতে আমাদের জন্য ক্ষতিকর প্রভাব ফেলে। তবে আমরা চাইলেই কিছু টিপস অনুসরন করে আমাদের মনকে স্বাভাবিক করতে পারি।


হঠাৎ মন খারাপ হলে নিম্নলিখিত টিপসগুলো ফলো করুন -

১. আল্লাহকে স্বরন করুন : আল্লাহকে স্বরনের সবচেয়ে উত্তম মাধ্যম হচ্ছে নামাজ। আল্লাহকে স্বরন করলে মন নরম হয় ও ধর্য্য ধারন করা যায়। নিয়মিত ৫ ওয়াক্ত নামাজ মসজিদে গিয়ে জামাতের সহিত আদায় করলে আল্লাহকে স্বরনের পাশাপাশি আপনার প্রতিবেশী ও পরিচিতজনদের সাথে সাক্ষাৎ করা ও তাদের খোঁজখবর ও নেয়ার সুযোগ হবে।

২. আড্ডা দিন : অবসর সময় হলো মন খারাপের উপযুক্ত সময়। তাই হঠাৎ মন খারাপ হয়ে গেলে বন্ধুদের সাথে আড্ডায় মেতে উঠুন। বন্ধু বান্ধবদের সাথে সময় কাটালে আপনার মনের একঘেয়ে ভাব কেটে গিয়ে মনে প্রফুল্ল আসবে। পাশাপাশি আত্নীয় স্বজন ও পরিচিতজনদের খোজ খবর নিন।

৩. ভ্রমন করুন : সব সময় কাজের চাপে ও ঘরে বসে থাকলে একঘেয়েমী ভাব চলে আসে। তাই মন খারাপ থাকলে বন্ধুদের সাথে কোথাও ঘুরতে বের হউন। বাইরে যাওয়ার সুযোগ না থাকলে বাসার ছাদে চলে যান। নীল আকাশ, খোলা বাতাস উপভোগ করুন। এছাড়াও কোন খোলা মাঠ বা নদীর ধারে একা হাঁটতেও বের হতে পারেন।

৪. সাইক্লিং করুন : সাইকেল চালালে শরীর ও মন উভয়ই ভালো হয়। এছাড়াও সাইকেল চালালে আপনার শারীরিক ব্যয়াম ও মনযোগ বৃদ্ধি পাবে। সাইকেল চালানোর ফলে বাইরের পরিবেশে একটু ঘোরাঘুরিও হবে। প্রতিদিন বিকালে সাইকেল নিয়ে বের হওয়ার চেষ্টা করুন।

৫. বই পড়ুন : মন ভালো করতে এই পদ্ধতিটি খুবই কার্যকর। আপনার পছন্দ অনুযায়ী বই নির্বাচন করুন। বই পড়ার ফলে আপনি নিশ্চয় কিছু না কিছু জানতে পারবেন। জীবন সম্পর্কে নতুন কিছু জানতে পারবেন। আপনার চাহিদা অনুযায়ী বই সংগ্রহ করে রাখতে পারেন। যেমন- ধর্মীয় বই, উপন্যাস, অন্যান্য গল্পের বই ইত্যাদী।

চোখের যত্নে আমাদের করণীয়

৬. ডিভাইস থেকে দুরে থাকুন : সব সময় মোবাইল ও কম্পিউটার নিয়ে ব্যস্ত থাকার ফলে আমরা বাস্তব জীবন থেকে নিজেদের বিচ্ছিন্ন করে ফেলি। ফলে আমাদের পরিবেশের সাথে নিজেকে খাপ খাওয়াতে সমস্যা হয়। অতিরিক্ত ডিভাইস ব্যবহার থেকে বিরত থাকলে শরীর ও মন উভয়ই ভালো থাকবে।

৭. নিজের ঘরকে পরিপাটি করুন : মন ভালো করার জন্য নিজের ঘরকে পরিপাটি করতে পারেন। আমাদের চারপাশ সাজানো গোছানো থাকলে স্বাভাবিক ভাবেই মনটা ভালো থাকে।

৮. শখের কাজ করুন : মন ভালো রাখতে আপনার পছন্দের বা শখের কাজগুলোতে মনোযোগ দিন। এতে আপনার সময় ভালোভাবে অতিবাহিত হবে এবং মন ভালো হবে।

৯. খাবার খান : পেটে ক্ষুধা থাকলেও মন খারাপ থাকে। মানুষের ভরা পেটে মন খারাপ খুব কম সময়ই হয়। ভরা পেট শারীরিক ও মানসিক প্রশান্তি আনয়নে ভূমিকা রাখে।

১০. গোসল করুন : স্বাভাবিক ঠান্ডা পানিতে গোসল করুন। অনেকের ক্ষেত্রেই এই পদ্ধতিটা চমৎকার কাজ করে। তাই মন খারাপ থাকলে স্বাভাবিক ঠান্ডা পানিতে গোসল করতে পারেন। এতে আপনার শরীরে সজীবতা ফিরে আসার পাশাপাশি মনটাও ভালো হয়ে যাবে।

১১. খেলাধুলা করুন : যারা খেলতে পছন্দ করেন তাদের জন্য পদ্ধতিটা খুবই কার্যকরী। প্রতিদিন বিকালে খেলাধুলায় কিছু সময় ব্যয় করলে শরীর ও মন উভয়ই সতেজ থাকে।

১২. বাগান করুন : আপনার ফ্ল্যাটের বারান্দায় বা ঘরের সামনের খোলা জায়গায় বাগান করতে পারেন। প্রতিদিন বিকালে আপনার বাগানের উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের কাজে ব্যয় করলে শরীর ও মন উভয়ই ভালো থাকবে।

১৩. পছন্দের পোষাক পরুন : আপনার মন ভালো করতে আপনার পছন্দের পোষাকটি পরিধান করুন। আপনি যে পোষাকে নিজেকে বেশী ফিট মনে করেন সেটিই পরুন। এক্ষেত্রে মেয়েরা শাড়ী ও হাতে মেহেদী লাগিয়ে বান্ধুবীদের সাথে ঘুরতে বেরিয়ে পড়তে পারেন।

মহিলাদের চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়


পোস্ট ট্যাগ -
হঠাৎ মন খারাপ নিয়ে উক্তি, মন খারাপ স্ট্যাটাস, মন খারাপ থাকলে কি করা উচিৎ, প্রচন্ড মন খারাপ, প্রিয় মানুষের মন খারাপ থাকলে কি করা উচিত, আমার মন খারাপ, মাঝে মাঝে মন খারাপের কোন কারণ খুঁজে পাইনা একাকিত্বে শুধু বুঝতে পারে আমি ভালো নেই, মন খারাপ করো না

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.