Notification texts go here Contact Us Download Now!

জন্ম নিবন্ধন চেক করুন সহজেই

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps , জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 , জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps download , জন্ম নিবন্ধন আবেদন যাচাই , জ
AKFP
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
জন্ম নিবন্ধন চেক করুন সহজেই
জন্ম নিবন্ধন চেক করার সহজ উপায় -
আপনি কি আপনার অথবা আপনার প্রিয়জনের জন্ম নিবন্ধন যাচাই করার উপায় খুজতে খুজতে ক্লান্ত? যদি তাই হয় তবে আপনি একদম সঠিক সাইটটিই ভিজিট করেছেন। আমাদের এই সাইট থেকে খুব সহজেই এবং ঝামেলাবিহীনভাবে স্মার্টফোন, কম্পিউটার, ট্যাব ইত্যাদি যে কোন ডিভিাইস থেকে আপনার জন্ম নিবন্ধন  যাচাই করে নিতে পারবেন। আজকের এই আর্টিকেলে জন্ম নিবন্ধন যাচাইয়ের পুরো প্রক্রিয়াটি স্ক্রীনশটসহ দেখানোর চেষ্টা করবো ইনশা-আল্লাহ।


জন্ম নিবন্ধন যাচাই -
বর্তমানে জন্ম নিবন্ধন অতি গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। বিশেষ করে যাদের বয়স এখনও ১৮ বছরের নিচে তাদের জন্য। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিসহ বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহন করতে জন্ম নিবন্ধন প্রয়োজন। এছাড়াও যারা এখনও জাতীয় পরিচয়পত্র করেননি তাদের জাতীয় পরিচয়পত্র করতে হলেও জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন। আপনি জন্ম সূত্রে বাংলাদেশের নাগরিক তার প্রমান বহন করে জন্ম নিবন্ধন সনদ।

বর্তমানে বিভিন্ন সরকারি ও বেসরকারি সেবার মত জন্ম নিবন্ধন প্রক্রিয়াটিও সম্পূর্ণ অনলাইনে সম্পন্ন হয়। ফলে জন্ম নিবন্ধনের আবেদন, সংশোধন ও যাচাই প্রক্রিয়া ইত্যাদি সব কিছুই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হয়। জন্ম নিবন্ধনের পুরো প্রক্রিয়াটি অনলাইন কেন্দ্রিক হওয়ার ফলে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে জন্ম নিবন্ধন, সংশোধন ও যাচাই ইত্যাদি প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব।


জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন কাগজ পত্রের প্রয়োজন হয় না। শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ প্রয়োজন। যে কোন জন্ম নিবন্ধন যাচাই করতে নিচের ফরমটি সঠিকভাবে পুরণ করুন -

জন্ম নিবন্ধন নাম্বার এর ঘরে- ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি দিন। জন্ম নিবন্ধন তারিখ এর ঘরে উল্লেখিত ফরমেটে জন্ম তারিখ দিন (YYYY-MM-DD ফরমেটে দিন) 2023-12-07


ফরমটি যথাযথভারে পূরণ করার পর Continue তে ক্লিক করুন। তারপর আপনার সামনে নতুন একটি পেজ আসবে। তারপর আপনার দেওয়া জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ এর ঘরের নিচে একটি ক্যাপচা দেখতে পাবেন। ক্যাপচার নিচে থাকা খালি বক্সে ক্যাপচাটি সঠিকভাবে টাইপ করুন। তারপর Search ( সার্চ ) বাটনে ক্লিক করুন। এবার আপনার জন্ম নিবন্ধন নাম্বার অনুযায়ী যাবতীয় তথ্য দেখতে পাবেন। আপনি যদি জন্ম নিবন্ধন ও জন্ম তারিখ এর ঘরে ভুল তথ্য দেন অথবা আপনার জন্ম নিবন্ধন সনদটি ডিজিটালকরণ না হয়ে থাকে তাহলে Search ( সার্চ ) বাটনে ক্লিক করলে Record Not Found লেখাটি প্রদর্শিত হবে।

জন্ম নিবন্ধন সনদটি আসল কি না -
বর্তমান সময়ে কিছু কুচক্রি মহল অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টও নকল করার চেষ্টা করে। তাই প্রয়োজনে কোন দপ্তরে জন্ম নিবন্ধন জমা দিলে কর্তৃপক্ষ সেটা সহজেই অনলাইনে যাচাই করে নিতে পারেন।

শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে -
যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জন্ম নিবন্ধন আবশ্যক। তাই এটি আসল জন্ম সনদ কিনা তা চেনার জন্য যাচাই করে নিতে হয়।


জাতীয় পরিচয়পত্র করার ক্ষেত্রে -
নতুন জাতীয় পরিচয়পত্র (NID) করতে ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ আবশ্যক। এছাড়া পুরাতন জাতীয় পরিচয়পত্র সংশোধন করতেও ডিজিটাল জন্ম সনদের প্রয়োজন। তাই অনলাইনে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন সনদের নাম্বার দিয়ে যাচাই করার পর আপনি নতুন নতুন জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে পারবেন।

আপনার জন্ম সনদটি ডিজিটাল কি না তা জানতে -
যে সকল জন্ম সনদ অনলাইনে রয়েছে সেগুলোই ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ হিসেবে পরিচিত। বর্তমানে দাপ্তরিক কাজের জন্য জন্ম নিবন্ধনের ডিজিটাল কপি (যেটি অনলাইনে রয়েছে) প্রয়োজন হয়। আপনার জন্ম নিবন্ধন সনদটি ডিজিটাল কিনা তা জানতে জন্ম নিবন্ধন সনদ নাম্বারটি যাচাই করা প্রয়োজন।

এছাড়াও বিভিন্ন কারণে আপনার জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হতে পারে। জন্ম নিবন্ধন যাচাই করার পুরো প্রক্রিয়াটি স্কিনশটসহ নিম্নে দেওয়া হলো -

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম -
জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কোন কাগজ পত্রের প্রয়োজন হয় না। শুধুমাত্র জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ জানা থাকলেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।


অনলাইনে জন্ম নিবন্ধন যাচাইয়ের ধাপসমূহ নিম্নরুপ -
১। জন্ম নিবন্ধন নাম্বার দিন -
ওয়েবসাইটি ভিজিট করলে নিচের ছবির মত একটি ফরম দেখতে পাবেন। প্রথমে জন্ম নিবন্ধন নাম্বার দিতে হবে। আপনার কাছে থাকা জন্ম নিবন্ধন থেকে জন্ম নিবন্ধন নাম্বার (Birth Registration Number) দিন। ওয়েবসাইট লিংক- https://everify.bdris.gov.bd/

২। জন্ম তারিখ দিন -
জন্ম নিবন্ধন নাম্বার দেওয়ার পর সঠিক জন্ম তারিখ দিন। জন্ম তারিখ দেওয়ার ক্ষেত্রে এই YYYY-MM-DD ফরমেটটি ফলো করুন।

৩। ক্যাপচা পূরণ করুন -
এবার ক্যাপচার নিচে থাকা বক্সে ক্যাপচাটি সঠিকভাবে টাইপ করুন। ক্যাপচাতে কোন সহজ অংক বা লেখা থাকতে পারে। সেটিকে সমাধান করে ক্যাপচার নিচে থাকা বক্সে The answer is বক্সে লিখুন।

৪। Search বাটনে ক্লিক করুন -
ফরমে উল্লেখিত সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পর তা পুণরায় ভালোভাবে দেখে নিশ্চিত হয়ে Search ( সার্চ ) বাটনে ক্লিক করুন।

৫। ফলাফল -
Search (সার্চ) বাটনে ক্লিক করার পর আপনার সামনে জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য চলে আসবে। সার্চ দেওয়ার পর যদি Record Not Found লেখা আসে তাহলে আপনার ইনপুট করা তথ্য ভুল আছে। পুনরায় তথ্যগুলো যাচাই করে নিন। যদি সঠিক তথ্য ইনপুট করার পরও এই লেখাটি আসে তাহলে বুঝে নিবেন সেই জন্ম নিবন্ধন সনদটি ডিজিটাল নয় বা এটি নকল।

আপনার জন্ম নিবন্ধনটির PDF ফাইল সেভ করতে Destination থেকে Save as PDF নির্বাচন করুন এবং প্রয়োজনে প্রিন্ট করে নিন। এভাবেই আপনার জন্ম নিবন্ধন কপিটি যাচাই করে প্রিন্ট করতে পারবেন।


পোস্ট ট্যাগ -
জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps , জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 , জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps download , জন্ম নিবন্ধন আবেদন যাচাই , জন্ম নিবন্ধন অনলাইন , কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই , জন্ম নিবন্ধন সংশোধন , কি ভাবে জন্ম নিবন্ধন চেক করব, birth registration check , online birth registration Bangladesh , birth registration online , online birth certificate check , birth registration bd , birth registration certificate , birth registration check bd , জন্ম নিবন্ধন যাচাই

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.