Notification texts go here Contact Us Download Now!

স্মার্টফোন কেনার আগে করণীয় কি?

পুরাতন মোবাইল কিনতে করণীয়, অফিসিয়াল ফোন চেনার উপায়, Minimal notch কি, ফোন ট্রাক করে ফোন পাওয়ার উপায়, মোবাইলের প্রসেসর এর কাজ কি, কোন প্রসেসর সবচে
AKFP
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
স্মার্টফোন কেনার আগে করণীয় কি?
স্মার্টফোন কেনার আগে করণীয় -
বর্তমানে বাজারে একই দামে বিভিন্ন ব্র্যান্ডের ভিন্ন ভিন্ন মডেলের স্মার্টফোন রয়েছে। নতুন ফোন কেনার আগে দাম ও ফিচার বিবেচনায় কোন ফোনটি কেনা উচিত সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আমরা দ্বিধা-দ্বন্দে পড়ে যাই। স্মার্টফোন এখন আর শখ নয় বরং এটি প্রয়োজন। তাই স্মার্টফোন আমাদের দৈনৈন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে।

স্মার্টফোন কেনার আগে কোন বিষয়গুলির দিকে নজর দেওয়া উচিত তা আজকের এই আর্টিকেলে আলোচনা করার চেষ্টা করবো ইনশা-আল্লাহ।


স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলিতে নজর দেওয়া প্রয়োজন তা নিম্নরুপ -
১। ডিসপ্লে -
ফোনের বড় ও উন্নত কোয়ালিটির ডিসপ্লে কোন কিছু ভালভাবে দেখতে সাহায্য করে। বর্তমানে ফোনে ৬ ইঞ্চিরও বেশী বড় ডিসপ্লে ব্যবহার করা হয়। বিভিন্ন গেম খেলা, সিনেমা দেখা ও অন্যান্য যে কোন কাজ করতে বড় ডিসপ্লে সুবিধাজনক।

২। ক্যামেরা -
এখন ফোন কেনার আগে শুরুতেই আমরা দেখে থাকি যে, ফোনের ক্যামেরা কত ? । লেন্স, মেগাপিক্সেল ও রেজুলেশনের  ওপর নির্ভর করে আপনার ফোনের ক্যামেরা কেমন হবে। তাই ফোন কেনার আগে ফোনের ক্যামেরার বিস্তারিত দেখে নিন।

৩। র‍্যাম -
র‍্যাম বেশি হলে ফোনে মাল্টি টাস্কিং স্মোথ হয়। যত দিন যাচ্ছে প্রযুক্তির তত উন্নতি হচ্ছে।  প্রতিটি অ্যাপে নতুন নতুন ফিচার যুক্ত হচ্ছে। ফলে আগের তুলনায় এখন সকল অ্যাপ ভারী হচ্ছে। তাই  স্মোথলি কাজ করার জন্য ফোনের র‌্যাম বেশি হওয়াটা জরুরী। এখনতো 8GB - 16GB র‍্যামের ফোনও পাওয়া যাচ্ছে।

৪। স্টোরেজ -
র‍্যামের পাশাপাশি ফোনের স্টোরেজ এর বিষয়টিও গুরুত্ব দিতে হবে। আপনার ফোনটি যত উন্নত কোয়ালিটির হবে ফোনের ক্যামেরাটিও তত উন্নত হবে এটাই স্বাভাবিক। উন্নত রেজুলেশনে ধারণকৃত ছবি ও ভিড়িও বেশী জায়গা দখল করবে। তাই আপনার ফোনের স্টোরেজ যত বেশি হবে ততই ভালো। বিভিন্ন অ্যাপস, ডকুমেন্ট সংরক্ষণ করাও পরেও যদি ফোনে বেশি স্পেস খালি থাকে তাহলে স্মোথলি ফোনটি অপারেট করা যাবে।

৫। প্রসেসর -
একটি স্মার্টফোনের অতি গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার গুলির মধ্যে প্রসেসর অন্যতম।  স্মার্টফোনের প্রসেসর যত শক্তিশালী হবে ফোনটি তত ভালো পারফর্মেন্স করবে। বর্তমানে স্মার্টফোনগুলিতে বিভিন্ন ব্র্যান্ডের প্রসেসর ব্যবহার করতে দেখা যায়। সবচেয়ে বেশি ব্যবহৃত প্রসেসরগুলির মধ্যে কোয়লকম স্ন্যপড্রাগন, মিডিয়াটেক ডাইমেনসিটি অন্যতম।

৬। ক্লক স্পিড -
একটি প্রসেসর কততা তাড়াতাড়ি করতে পারে এই ক্লক স্পিডের উপর নির্ভর করে। ক্লক স্পিড কে GhZ য়ে মাপা হয়। আজকাল ক্লক স্পিড 2.9GHz পর্যন্ত হয়।

৭। গ্রাফিক্স প্রসেসর ইউনিট -
GPU হচ্ছে মূলত একটি গ্রাফিক্স প্রসেসর ইউনিট। প্রত্যেকটি প্রসেসরের বিপরীতে একটি GPU থাকে।


৮। অ্যাস্পেক্ট রেশিও -
ছোট জায়গায় বড় স্ক্রিনের কাজ করাতে ফোনের অ্যাস্পেক্ট রেশিও ব্যবহৃত হয় । অ্যাস্পেক্ট রেশিও ফোনের ডিসপ্লের  দৈর্ঘ্য ও প্রস্থের বিষয়টি দেখে। বর্তমানে 20.9 অ্যাস্পেক্ট রেশিও দেখা যায়।

৯। প্যানেল টাইপ -
AMOLED, Supar AMOLED ও Optic AMOLED এর মত বিষয় গুলি ফোনের প্যানেল টাইপের মধ্যেই আছে যার সবই OLED প্রযুক্তির ভিন্ন ভিন্ন ভেরিয়েন্ট।

রেজুলেশন ফোনের ডিসপ্লের একটি গুরুত্বপূর্ণ অংশ। বেশি রেজুলেশনের ডিসপ্লে ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে।

১০। HDR ও NON HDR -
HDR ডিসপ্লে স্মার্টফোনের ডিসপ্লে সেকশনের পার্ফর্মেন্সকে ভাল করে বিধায় নেটফ্লিক্স ও প্রাইমের ভিডিও দেখতে সুবিধা হয়।

১১। ব্যাটারি -
ফোনের শক্তিশালী ব্যাটারি কতটা প্রয়োজন তা হয়তো কাউনে নতুন করে বলার প্রয়োজন নেই। একটি শক্তিশালী ব্যাটারির সাথে ফাস্ট চার্জিং ও ওয়ারলেস চার্জিং প্রযুক্তি ফোনের ব্যাটারি গুলিকে আরোও কম সময়ে চার্জ করার সুবিধা দেয়। ফলে স্মার্টফোনের ব্যাটারি সংক্রান্ত ঝামেলা কম পোহাতে হয়।

১২। অপারেটিং সিস্টেম -
ফোনের অপারেটিং সিস্টেম খুবই গুরুত্বপূর্ণ একটি দিক। আপনার স্মার্টফোনে অ্যান্ড্রয়েড বা iOS যে অপারেটিং সিস্টেম থাকুক না কেন তা যেন লেটেস্ট ভার্সনের হয়।

১৩। আপনার কি 5g ফোনই কেনা উচিত -
প্রতিনিয়ত প্রযুক্তি বিকাশ ঘটছে। প্রযুক্তির এই বিকাশের সাথে আমাদের জীবন যাপনের ধরন পরিবর্তন হচ্ছে। তৈরী হচ্ছে নতুন নতুন ক্ষেত্র। তাই নিজেকে বর্তমান প্রযুক্তি সাথে খাপ খাইয়ে নিতে সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করাই শ্রেয়। তাই আপনার একটি সর্বশেষ প্রযুক্তির 5G স্মার্টফোন কেনা উচিত।

শেষ কথা -
প্রযুক্তির সমৃদ্ধির ফলে স্মার্টফোন এখন আর বিনোদন বা শখের মধ্যে সীমাবদ্ধ নেই। এখন এটি একটি প্রয়োজন ও আমাদের দৈনৈন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ। আজকের আর্টিকেলে আমাদের দৈনৈন্দিন জীবনের অতি প্রয়োজনীয় একটি ডিভাইস স্মার্টফোন কেনার জন্য যে বিষয়গুলি জানা প্রয়োজন সে সম্পর্কে আলোচনা করার চেষ্ট করেছি। আশা করি আজকের আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।


পোস্ট ট্যাগ -
পুরাতন মোবাইল কিনতে করণীয়, অফিসিয়াল ফোন চেনার উপায়, Minimal notch কি, ফোন ট্রাক করে ফোন পাওয়ার উপায়, মোবাইলের প্রসেসর এর কাজ কি, কোন প্রসেসর সবচেয়ে ভালো, Mediatek এর কোন প্রসেসর ভালো, কোন মোবাইল সবচেয়ে ভালো ২০২২

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.