Notification texts go here Contact Us Download Now!

নতুন ল্যাপটপ কেনার আগে করণীয় কি

পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়, ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো, কোন জেনারেশন ল্যাপটপ ভালো, ভালো ল্যাপটপ চেনার উপায়, ল্যাপটপ কনফিগারেশন
AKFP
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated
নতুন ল্যাপটপ কেনার আগে করণীয় কি
নতুন ল্যাপটপ কেনার আগে করণীয় -
নতুন ল্যাপটপ কেনার আগে আমরা অনেকটা দ্বিধা-দ্বন্দে পড়ে যাই যে, কোনটা রেখে কোনটা নেবো। বর্তমানে বাজারে বিভিন্ন ব্র্যন্ডের বিভিন্ন মডেলে ভিন্ন ভিন্ন ফিচার দেওয়া থাকে এবং প্রত্যেকটির দামেও ভিন্নতা থাকে। তাই আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে সমস্যায় পড়তে হয়। নতুন উইন্ডোজ ল্যাপটপ কেনার আগে আপনার যে বিষয়গুলিতে নজর দেওয়া প্রয়োজন সেই বিষয়ে আজকের আর্টিকেলটিতে আলোচনা করবো ইনশা-আল্লাহ।


নতুন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলিতে নজর দেওয়া প্রয়োজন তা নিম্নরুপ -
১। আকার -
আমরা সাধারণত সহজে বহনযোগ্য হওয়ার কারণেই  ল্যাপটপ কেনার আগ্রহ প্রকাশ করে থাকি। ল্যাপটপের মাঝে যেগুলোকে আলট্রাবুক হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে সেগুলো কেনাই ভালো কারন আলট্রাবুক একইসাথে ওজনে হাল্কা ও সরু। একটি আদর্শ সাইজের নোটবুক হিসেবে ১৫.৬ ইঞ্চি সাইজের ল্যাপটপকেই ধরা হয় ।

২। স্ক্রিনের মান -
আপনার ল্যাপটপ এর স্ক্রিনের আদর্শ রেজুলশন ১৯২০X১০৮০ পিক্সেল হওয়া উচিত। আপনার ল্যাপটপের স্ক্রিনটি যদি আলোর প্রতিফলন না করে তবে সেটা যে কোন সুবিধাজনক স্থানে চালানো যায়।

৩। কিবোর্ড -
ব্যবহারকারির স্বাচ্ছন্দ্য অনুযায়ী উন্নত মানের কিবোর্ড যুক্ত ল্যাপটপ ক্রয় করা উচিত। কিবোর্ড এ যদি ব্যাক লাইট থাকে তাহলে অন্ধকারেও  ল্যাপটপ এর কিবোর্ড এর কী গুলি দেখা যাবে।

৪। সিপিইউ এবং গ্রাফিক্স -
কোর আই ৭ সম্বলিত ল্যাপটপ গুলো সচরাচর ব্যবহারের ক্ষেত্রে ভালো পারফর্মেন্স দেয়। এছাড়াও কোর আই ৫ বা কোর আই ৩ প্রসেসর যুক্ত ল্যাপটপ ও নিতে পারেন যদি আপনার মধ্যম বাজেট হয় ।

৫। র‍্যাম -
সাচ্ছন্দে এবং মসৃণ গতিতে ল্যাপটপ চালাতে চাইলে আপনাকে অবশ্যই কমপক্ষে ৪ জিবি বা তার চেয়ে বেশি র‍্যাম যুক্ত ল্যাপটপ কিনতে হবে।


৬। ব্যাটারি -
কমপক্ষে ৬-৭ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ হলে নির্বিঘ্নে প্রয়োজনীয় কাজ করা যা। যেসকল ব্যাটারিতে 44Wh বা 50Wh দেওয়া থাকে সেগুলোর চার্জ সংরক্ষণ ক্ষমতা বেশী হয়।

৭। হার্ডডাইভ -
কমপক্ষে ৫০০ জিবি হার্ডডিস্ক স্পেস হলে ভালো হয় তবে হার্ডডিস্ক এর পরিবর্তে এসএসডি স্টোরেজও  নিতে পারেন। এতে করে আরও উন্নত পারফর্মেন্স পাওয়া যাবে।

৮। ওয়্যারলেস ও ব্লুটুথ কানেকশন -
নির্বিঘ্নে ওয়্যারলেস নেটওয়ার্ক চালানোর জন্য ওয়াইফাই রিসিভারের  সক্ষমতা দেখে ল্যাপটপ নিতে হবে । সাধারণত ডুয়েল ব্র্যান্ড এর অ্যাডেপ্টারগুলো ভালো মানের হয়ে থাকে। ব্লুটুথ এর ক্ষেত্রে লেটেস্ট হচ্ছে  ৪.০ ।

৯। এসডি কার্ডের পোর্ট -
ল্যাপটপে  এসডি কার্ডের স্লট বিল্ট ইন আছে তা নিশ্চিত হয়ে  ল্যাপটপ কেনা উচিত।কাজের প্রয়োজনে অনেক সময় এসডি কার্ড লাগানোর দরকার হয় ।

১০। ইউএসবি পোর্ট-
ইউএসবি ৩ পোর্টটি বর্তমানে আপডেটেড। এই পোর্টের মাধ্যমে দ্রুত গতিতে ডাটা ট্রান্সফার করা যায়। ল্যাপটপ কেনার আগে ইউএসবি পোর্টটি ইউএসবি ৩ কিনা তা নিশ্চিত হওয়া উচিত।

শেষ কথা -
আজকের আর্টিকেলটিতে নতুন ল্যাপটপ কেনার জন্য প্রয়োজনীয় খুটিনাটি বিষয়গুলি জানা দরকার তা নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। আশা করি আর্টিকেলটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ।


পোস্ট ট্যাগ -
পুরাতন ল্যাপটপ কেনার আগে করণীয়, ফ্রিল্যান্সিং এর জন্য কোন ল্যাপটপ ভালো, কোন জেনারেশন ল্যাপটপ ভালো, ভালো ল্যাপটপ চেনার উপায়, ল্যাপটপ কনফিগারেশন, কোন ল্যাপটপ কিনলে ভাল হবে, ল্যাপটপ কিভাবে চালাতে হয়, ল্যাপটপ স্লো হলে করণীয়

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.