Notification texts go here Contact Us Download Now!

Top Level Domain (ডোমেইন) কিনুন আরও সাশ্রয়ী দামে।

ডোমেইন কাকে বলে, ডোমেইন কি ict, ডোমেইন কি কত প্রকার, ডোমেইন নেম কি, ডোমেইন রেঞ্জ, ডোমেইন অর্থ, ডোমেইন ও রেঞ্জ কি, ডোমেইন হোস্টিং কি
AKFP
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated


বন্ধুরা, আজ আমি আপনাদের সাথে আলোচনা করবো ওয়েবসাইটের ডোমেইন নিয়ে-
Domain কি
ডোমেইন (Domain) বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। ডোমেইন (domain) ক্লাইন্ট কম্পিউটারকে ওয়েব সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। একটি domain নাম সংক্রান্ত সব কিছু নিয়ন্ত্রণ করে নেম সিস্টেম।

প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস (IP address) থাকে। যেমনঃ 67.285.169.265. সাধারণত IP address দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার্থে IP address এর পরিবর্তে ডোমেইন [DOMAIN] নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কম্পিউটার কে ইন্টারনেট চেনার জন্যও ডোমেইন [DOMAIN] নাম ব্যবহার করা হয়।

ডোমেইন [DOMAIN] নাম এর কিছু ব্যবহারঃhttps://www.Google.Com,https://www.Youtube.Com, https://www.Facebook.Com এখানে গুগল, ইউটিউব ফেসবুক কে আমরা সাধারণত IP address দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য হওয়ার কারনে ডোমেইন [DOMAIN] নাম দিয়ে সহজেই খুঁজে পাই।

Domain শুধুমাত্র .Com Extension দিয়েই হবে সেরকম নয়। মূলত উদ্দেশ্যের উপর ভিত্তি করে এগুলো ব্যবহার করা হয়ে থাকে। আশা করি নিচের উদাহরণ গুলো দেখলে বুঝতে পারবেন। যেমনঃ

 # সাধারন কাজ বা ব্যবসার জন্য .Com  Extension ব্যবহার করা হয়।

# অর্গানাইজেশন এর জন্য .Org Extension ব্যবহার করা হয়।

# এডুকেশনাল- শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য .Edu Extension ব্যবহার করা হয়।

# রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য .Gov Extension ব্যবহার করা হয়।

# ইনফরমেশন সাইটের জন্য এর জন্য .Information Extension ব্যবহার করা হয়।

# নেটওয়ার্কিং সাইটের জন্য এর জন্য .Internet Extension ব্যবহার করা হয়।

উপরে যেসব ডোমেইনের এর  বিষয়ে আলোচনা হয়েছে তার সবই টপ লেভেল ডোমেইন [DOMAIN] আপনি যদি এগুলো আপনার ওয়েবসাইটে ব্যবহার করতে চান তাহলে আপনাকে টাকা দিয়ে Registration বা কিনতে হবে। সার্ভিস প্রোভাইডার ভেদে Domain এর দাম কম বেশি হয়ে থাকে সাধারনত এই সব ডোমেইন [DOMAIN] এর মূল্য ১৯৯ -১২০০ টাকার মধ্যে হয়ে থাকে এক বছরের জন্য। তবে যারা এক বছরের জন্য কিনে থাকেন তাদের কে প্রতি বছর রিনিউ করতে হয়।

এছাড়া, সময়ের পরিবর্তনের সাথে সাথে ব্যবহারকারীদের সুবিধা মাথায় রেখে বিভিন্ন ধরনের Extensions এসেছে চাইলে centered niche choose করেও নির্ধারিত Extensions নেয়া যায়। যেমন .Health; .Club; .Amusing; .Cat; .Design; .Shop; .Carrier ইত্যাদি।

ইন্টারনেটে জগতে যত ওয়েবসাইট রয়েছে তার ৫০ শতাংশের উপরে  .COM ডোমেইন [DOMAIN] অন্যান্য ডোমেইন [DOMAIN] নিয়ে বিভিন্ন Website অথবা Blog তৈরি করা হয়েছে। তার মানে হলো মানুষ সাধারণভাবেই এটি ভেবে থাকেন, যে কোন ওয়েবসাইট একটি .COM domain Extensions দিয়ে শেষ হয়। তাই যদি আপনার সুযোগ থাকে তাহলে .COM ডোমেইন [DOMAIN] Extensions ব্যবহার করাই আপনার জন্য সঠিক হবে।পছন্দ মতো Domain Extensions নির্বাচন করতে Visit করতে পারেন।

কিভাবে আপনার ইনকাম কয়েকগুন বৃদ্ধি করবেন ?

ডোমেইন এর বিভিন্ন ধরনঃ

Domain আবার কয়েক ধরনের হয়ে থাকে।

1. TLD =  যেমনঃ .Com, .Org, .Net, .Data, .Pw, .Me ইত্যাদি। এগুলো হচ্ছে সর্বোচ্চ লেভেল এর Domain

2.GTLD = Top level domain গুলোর মধ্যে যেগুলো কোন দেশের সাথে সংশ্লিষ্ট না তাদেরকে GTLD বলে। .Com, .Org, .Internet, .Data ইত্যাদি কিছু সংখ্যক conventional pinnacle level domain আর .In, .Pk ইত্যাদি usual top level area নয়।

3.SLD = Sub level domain: area call এর আগে কিছু থাকলে তাকে Sub stage area বলে। যেমন weblog.Linuxhostlab.Com এখানে weblog. হচ্ছে Sub stage domain একটা area একাধিক Sub stage Domain থাকতে পারে। যেমন m.Weblog.Linuxhostlab.Com ইত্যাদি

4.CcTLD = u . S . A . Code pinnacle level area বিভিন্ন দেশের নিজস্ব যেই ডোমেইন [DOMAIN]গুলো থাকে তারা হচ্ছে country Code top level area যেমন .Bd(Bangladesh), .Pk (Pakistan),  .Us (America), .United kingdom (uk), .In (India) ইত্যাদি।

বিশ্বের প্রথম domain হচ্ছে symbolics.Com এটা Massachusetts computer organization রেজিস্টার করেছিল Symbolics দ্বারা মার্চ ১৫, ১৯৮৫ সালে।

ফ্রী ডোমেইনঃ

.Weblog.Com .Xtgem.Com .Blogspot.Com .Tk, wordpress.Com, weebly.Com ইত্যাদি ডোমেইন [DOMAIN]কে ফ্রী ডোমেইন [DOMAIN] বলা হয়। area ফ্রীতে পাওয়া যায়)

ডোমেইন [DOMAIN] নেম সিস্টেম [DNS]:

ডোমেইন [DOMAIN] নেম সিস্টেম (ডিএনএস) ডোমেইন [DOMAIN] নেমের সাথে সম্পর্কিত বিভিন্ন তথ্য রাখার একটি ব্যবস্থা। এটি মূলত ফোন বুকের মত কাজ করে। এটি সাধারণ মানুষের বোধগম্য কম্পিউটারের হোস্টনেম যেমন example.Com কে কম্পিউটারের উপযোগী আইপি এড্রেসে যেমন 208.75.188.166 রুপান্তর করে দেয়, যার মাধ্যমে নেটওয়ার্কিং যন্ত্রাংশগুলি তথ্য বিনিময় করে থাকে। এছাড়া ডিএনএস অন্যান্য তথ্যও রাখে, যেমন মেইল সার্ভারের তালিকা ইত্যাদি। ডিএনএস কিওয়ার্ড ভিত্তিক পুননির্দেশনা ব্যবস্থা পালন করে। বর্তমান ইন্টারনেট ব্যবস্থায় ডিএনএস একটি অবিচ্ছেদ্য অংশ।

ডোমেইন ব্যবহারের উদ্দেশ্যঃ

প্রত্যেক ওয়েবসাইটের একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস থাকে। কিন্তু আইপি দিয়ে ওয়েবসাইট মনে রাখা কষ্টসাধ্য। তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন [DOMAIN] নাম ব্যবহার করা হয়। এছাড়া এক বা একাধিক কমপিউটার কে ইন্টারনেট চেনার জন্যও ডোমেইন [DOMAIN] নাম ব্যবহার করা হয়।

ডট বিডি ডোমেইনঃ

ডট বিডি (.Bd) বাংলাদেশের জন্য ইন্টারনেট প্রদত্ত রাষ্ট্রীয় সংকেত এবং ডোমেইন [DOMAIN] সাফিক্স। বাংলাদেশের ডাক টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন ডাক টেলিযোগাযোগ বোর্ড (বাংলাদেশ টেলিফোন এন্ড টেলিগ্রাফ বোর্ড) “.Bd”- নিবন্ধন ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে। বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) সরাসরি “.Bd”- অধীন কোন area নিবন্ধন করে না, ডোমেইন [DOMAIN] নামকে অবশ্যই কোন একটি সাবডোমইন হতে হবে।

ডট বিডি এবং ডট বাংলা ইন্টারনেটে একটি কান্ট্রি কোড শীর্ষ স্তরের ডোমেন (সিসিটিএলডি) এটি ইন্টারনেট বিশ্বে বাংলাদেশের ঠিকানা। বিটিসিএল এমওপিটিটিটির পক্ষে সিসিটিএলডি উভয়ের রেজিস্ট্রেশন অথরিটি। বিশ্ব জুড়ে যে কোনও ব্যক্তি, সংস্থা একটি .Bd ডোমেইন [DOMAIN] নিবন্ধন করতে পারে ডট বিডি (.Bd) ডোমেইন [DOMAIN] হচ্ছে  ccTLD অর্থাৎ country Code top stage area যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন [DOMAIN] বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে।  আর  .Com.Bd (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন [DOMAIN] তালিকায় সবচেয়ে জনপ্রিয় এছাড়া .Gov.Bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .Net.Bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .Data.Bd (ইনফরমেশন সাইটের জন্য ) .Org.Bd(অরগানাইজেশনের এর জন্য) .Edu.Bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .Ac.Bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের  area এক্সটেনশন রয়েছে

সাব ডোমেইন  [Sub Domain]:

আমরা হয়তো সবাইডোমেইন [DOMAIN] কি?” সম্পর্কে অবগত আছি কিন্তুসাব ডোমেইন কি?” তা হয়ত বিষদ ভাবে অনেকেরই অজানা। তাই তাদের সুবিধার্থে আজ আমরা আলোচনা করছিসাব ডোমেইন কি?” বিষয়ে নিয়ে। আশা করছি পুরো পোস্ট টি পড়ার পরসাব area ” সম্পর্কে বিষদ জানতে পারবেন। এবারসাব ডোমেইন কি?” অর্থাৎ মূল আলোচনাই আসি

যেহেতু, Domain হচ্ছে একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস (IP address) তাই মনে রাখার সুবিধার জন্য আইপি অ্যাড্রেসের পরিবর্তে ডোমেইন [DOMAIN] নাম (domain name) ব্যবহার করা হয় যেমন www.akfreelancingpark.Com

আর সাব domain হচ্ছে এই সকল মূল ডোমেইন [DOMAIN] এর শাখা ডোমেইন [DOMAIN] অর্থাৎ সিম্পল কথায় বলতে গেলে সাব domain হলো কোন ডোমেইনের আন্ডারে আরেকটি ডোমেইন [DOMAIN] সাধারনত মূল Domain এর নাম ঠিক রেখে এর সামনে বা পিছনে নতুন শব্দ যোগ করে সাব domain তৈরি করা হয়। যেমনঃ www.akfreelancingpark.Com এর সাব domain হচ্ছে  www.contact.akfreelancingpark.Com

ব্যবসায়ীক সুবিধা ও সাধারণ ভিজিটরদের কথা বিবেচনা করে বেশিরভাগ টপ লেভেল ডোমেইন [DOMAIN] গুলো সেই ডোমেইনের আন্ডারে আরেকটি শাখা Domain অর্থাৎ সাব ডোমেইন যুক্ত করা হয়ে থাকে।  নিম্নে সাব ডোমেইনের সুবিধা অসুবিধা গুলো আলোচনা করা হলো

সাব ডোমেইনের সুবিধা সমূহঃ

1.সাব ডোমেইনের ইউ আর এল (Url) সাধারণত বেশ ছোট আকারের হয়ে থাকে।

2. সাব ডোমেইনের ক্ষেত্রে DNS আলাদা করে ম্যানেজ করতে পারবেন।

3. সাব ডোমেইনের জন্য আপনার ইচ্ছা মতো একটি আলাদা টেম্পলেট ব্যবহার করতে পারেন।

4. সাব ডোমেইন সহজে ম্যানেজ করার পাশাপাশি সহজে পোস্ট করতে পারবেন।

5. মূল ডোমেইনের মতো, সাব ডোমেইনের ভিতর ইন্টারনাল লিংক তৈরি করার সুযোগ কাজে লাগাতে পারেন।

সাব ডোমেইনের অসুবিধা সমূহঃ

1.সাধারনত, সাব ডোমেইন টেকনিক্যালি একটি স্বাধীন সাইট। তাই আপনার সাব ডোমেইনের র‌্যাংক দ্বারা আপনার প্রধান Domain প্রভাবিত হবে না।

2. মূল ডোমেইনের মতো একটি সাব-ডোমেইন [DOMAIN] সাইটের সমস্ত ইউ আর এল (Url) পৃথকভাবে ইনডেক্স করতে হবে

3. একটা ডোমেইনের মতই সাব ডোমেইনের জন্য আলাদা ভাবে search engine optimization করতে হবে কারন সাব Url এর মত সাব ডোমেইনে seo Juicies bypass হয়না। এই ব্যাপারটা search engine optimization expert রা ভালো বুঝতে পারবেন।

4. পাশাপাশি একটি পৃথক সাইট হিসাবে ওয়েবমাস্টার-টুলস, অ্যানালাইটিক ইত্যাদি পরিচালনা করতে হবে।

ভালো মানের ডোমেইন কোথায় পাবো ?

অনেক কোম্পানী বিভিন্ন প্যাকেজে ভাগ করে ডোমেইন ও হোস্টিং বিক্রয় করে থাকে। তবে আপনার সাইটটিকে সুরক্ষিত রাখতে ও ভিজিটর ফ্রেন্ডলি রাখতে প্রয়োজন ভালো মানের ডোমেইন ও হোস্টিং সার্ভিস। এ জন্য ভালো মানের সার্ভিস পেতে হলে ভালো সার্ভিস প্রোভাইডারের থেকে সার্ভিস নিতে হবে। আমরা অনেকেই হইতো DianaHost নাম শুনেছি। এটি একটি টপ লেভেল ডোমেইন/হোস্টিং সার্ভিস প্রোভাইডার। আপনি চাইলে DianaHost থেকে সার্ভিস নিতে পারেন। ২৪ ঘন্টাই তাদের সাপোর্ট সেন্টার সক্রিয় আছে।

আমার লেখাটি যদি আপনাদের সামান্য উপকারে এসে থাকে তাহলে পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ আমাদের পাশে থাকার জন্য।

পোস্ট ট্যাগ-

ডোমেইন কাকে বলে, ডোমেইন কি ict, ডোমেইন কি কত প্রকার, ডোমেইন নেম কি, ডোমেইন রেঞ্জ, ডোমেইন অর্থ, ডোমেইন রেঞ্জ কি, ডোমেইন হোস্টিং কি

Post a Comment

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.